Latest News

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে অভিবাসী দিবস পালন

এসবিএন ডেস্ক: স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হয়েছে অভিবাসী দিবস।
স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। সভা পরিচালনা করেন মিনিষ্টার ও দূতালয় প্রধান হারুণ আল রাশিদ।
‘নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে’- এ শ্লোগানকে সামনে রেখে অভিবাসন দিবস উপলক্ষে বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রী  ও স্বরাষ্ট্রমন্ত্রীর  বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।
রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তাঁর বক্তব্যে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করে আরো বলেন, প্রবাসে মৃত্যু হলে মৃতদেহ দেশে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতা, মৃত কর্মীর পরিবারকে ৩ লক্ষ টাকা আর্থিক অনুদান প্রদান, প্রবাসীর সন্তানদের শিক্ষাবৃত্তিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবাসী কোটায় ভর্তির সুযোগ প্রদানসহ বাংলাদেশ সরকার প্রবাসীদের জন্য বিভিন্ন সেবামূলক কার্যক্রম হাতে নিয়েছে।  সেইসব সুবিধা পেতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিচালিত ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ড এর সদস্য হওয়ার জন্য তিনি প্রবাসীদের অনুরোধ জানান।


অনুষ্ঠানে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর সদস্য হওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। সদস্যপদ গ্রহণ করার জন্য ওয়েজ আর্নার্স বোর্ড এর ওয়েবসাইট (www.wewb.gov.bd)থেকে অনলাইনে আবেদন ফরম পূরণ করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ সদস্য ফি ৪০ ইউরো স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসে জমা দিতে হবে বলে তিনি জানান। বিস্তারিত তথ্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.probashi.gov.bd বা ওয়েজ আর্নার্স কল্যান বোর্ডের ওয়েবসাইট (www.wewb.gov.bd) এ পাওয়া যাবে।
অভিবাসী দিবসের আলোচনায় বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com