Latest News

আন্তর্জাতিক শ্রমিক দিবসে স্পেনে ৬দফা দাবী নিয়ে প্রবাসীদের র‌্যালি (ভিডিও)

কবির আল মাহমুদ, মাদ্রিদ : ‘দুনিয়ার মজদুর এক হও, এক হও’- এ শ্লোগানের মধ্য দিয়ে সারা বিশ্বের মতো ১মে স্পেনের রাজধানী মাদ্রিদে  র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। স্পেনের বিভিন্ন শ্রমিক ও মানবাধিকার সংগঠনের  আমন্ত্রণে বাংলাদেশী মানবাধিকার সংগঠন এসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে ৬ দফা দাবী সংবলিত  ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।

র‌্যালিটি রাজধানী মাদ্রিদের জিরো পয়েন্ট খ্যাত সল, লাভাপিয়েস, লেগাছপি, সান্তা মারিয়া হয়ে প্লাজা রেইনা সোফিয়ায় এসে এক সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। এতে স্প্যানিশ, বাংলাদেশী, মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন  দেশের শ্রমিক জনতা অংশ নেন। এসময়  ওয়ার্ক পারমিট, অবৈধ প্রবাসীদের জন্য ডিক্লারেশন ও কর্মসংস্থানসহ ৬দফা দাবি তুলে ধরেন  প্রবাসীরা। 

জাতি ধর্মবর্ণ সাদাকালো ভেদাভেদ ভুলে লাল-সাদার বিভিন্ন শ্লোগান সংবলিত ব্যানার ও প্ল্যাকার্ডসহ দুনিয়ার মজদুর এক হও শ্লোগানে মুখরিত হয় মাদ্রিদের  রাজপথ। অসংখ্য জনতার ঢল নামে র‌্যালিতে, যা দেখে বোঝা যায় গোটা বিশ্বে শ্রমিকের ন্যায্য দাবি এখনও পূরণ হয়নি। তাই শ্রমিকরা জানান দিতে রাজপথে নেমে এসেছেন নিজেদের অধিকার পাওয়ার আশায়।
মানবাধিকার সংগঠন এসোসিয়েশন  দে ভালিয়েন্তে বাংলার পক্ষে প্রতিনিধিত্ব করেন  ভালিয়েন্তে বাংলার প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, আফরোজা রহমান, তানিয়া সুলতানা ঝর্ণাসহ  বিভিন্ন সংগঠনের শীর্ষ স্থানীয় নেত্রীবৃন্দ।
দাবিগুলো হল- বর্ণবাদীদের বিদেশিদের উপর নির্যাতন ও জুলুম বন্ধ, কর্মসংস্থান সৃষ্টি, কাজের কন্টাক্ট ব্যাতিত রেসিডেন্স কার্ড প্রদান, স্প্যানিশ পাসপোর্ট এর জন্য ল্যাঙ্গুয়েজ পরীক্ষা বাতিল এবং প্রবাসীদের জন্য ডিক্লারেশন সহজ করা।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com