Latest News

এগিয়ে যাচ্ছে পদ্মা সেতু

এসবিএন ডেস্ক: পদ্মা সেতুর চতুর্থ স্প্যান (সুপার স্ট্রাকচার) বর্তমানে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৪১ নম্বর পিলারের কাছে অবস্থান করছে। চতুর্থ স্প্যান ‘৭ই’ ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৬শ’ মিটার কাঠামো। এর আগে ৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিলারে তিনটি ধূসর রংয়ের স্প্যান বসানোর মাধ্যমে ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে সেতুতে। ১২ মে শনিবার বিকেল ৩টার দিকে জাজিরা প্রান্তের ৪২ নম্বর পিলারের কাছে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি।

এর আগে সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬শ’ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনে প্রায় ৬ কিলোমিটার দূরে ১৫০ মিটার  দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি আনা শুরু হয়। স্প্যান বহনকারী ক্রেনটি চলাচলের সুবিধার্থে আবহাওয়া অনুকূলে থাকায় প্রকৌশলীরা যাত্রা শুরুর দিনেই নির্ধারিত স্থানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। সবকিছু ঠিকঠাক থাকলে ১২ মে রোববার সকাল থেকে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর স্প্যান বসানোর কার্যক্রম শুরু করবেন বলে জানিয়েছেন প্রকৌশলীরা।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর ১১ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যানটি বসানো হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো এবং সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com