Latest News

স্পেনে আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ফিতুর ২০১৯’ অনুষ্ঠিত

সাহাদুল সুহেদ:  স্পেনের মাদ্রিদে সম্পন্ন হয়েছে আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ফিতুর ২০১৯’। ২৩ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলায় বিশ্বের ১৬৫টি দেশের ১০ হাজার ৪৮৭টি পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। ‘ফেরিয়া দে মাদ্রিদ’ আন্তর্জাতিক ভেন্যুতে অনুষ্ঠিত এ মেলায় বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ মিয়ানমার, ভারত এর পাশাপাশি  দক্ষিণ এশিয়া থেকে পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ অংশগ্রহণ করেছে। আন্তর্জাতিক ট্যুরিজম সেক্টরে ‘গ্লোবাল মিটিং পয়েন্ট’ হিসেবে খ্যাত ‘ফিতুর’-এ বাংলাাদেশ গত বছর অংশগ্রহণ করলেও এবারের ‘ফিতুর’ এ অংশগ্রহণ করেনি।
‘ফিতুর ২০১৯’ এ প্রতিদিনই ছিল বিভিন্ন বিষয়ের উপর সেমিনার, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিদের পাশাপাশি পর্যটন বিশেষজ্ঞরা বক্তব্য দেন। প্রতিবারের মতো এবারের পর্যটন মেলায়ও  ‘পর্যটকদের স্বাস্থ্য’ বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়। ‘ফিতুর হেল্থ’ নিয়ে ছিলো আলাদা প্যাভিলিয়ন ও
নিজ দেশের প্যাভিলিয়নে আকৃষ্ট করতে এভাবেই দাঁড়িয়ে দর্শনার্থীদের সাথে ছবি তুলছেন ইন্দোনেশিয়ার দু‘জন নারী।
সেমিনারের ব্যবস্থা। পর্যটন সংশ্লিষ্ট বিশ্বের বাণিজ্যিক তথ্য পাওয়া, পর্যটকদের মধ্যে নেটওয়ার্কিং সৃষ্টি করা, পর্যটন পণ্যের বৈশিষ্ট বিশ্লেষণ ও তুলনা, শিল্প বিবর্তন এবং প্রবণতা সম্পর্কিত তথ্যগুলি প্রাধাণ্য পায় ‘ফিতুর’ এর এই ৩৯তম আসরে।
বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ভ্রমনপ্রিয় পর্যটকদের কাছে নিজেদের  দেশের শিল্প, সংস্কৃতির পাশাপাশি পর্যটন স্থানগুলোকে পরিচয় করিয়ে দেয়া ও তাদের দেশ ভ্রমণে আগ্রহ সৃষ্টি করতে ‘ফিতুর’-এ ট্যুর অপারেটররা পাঁচদিন নানা কৌশলী ব্যবস্থার আয়োজন করেন। প্যাভিলিয়নের সামনে নিজস্ব সংস্কৃতির পোষাক পরিধান করে নৃত্য করতে কিংবা গান পরিবেশন করতেও দেখা গেছে। মেলায় কাতার এয়ারলাইন্স, তারকিশ এয়ারলাইন্স, ইবেরিয়া এয়ারলাইন্স ভ্রমণে তাদের নিত্য নতুন সেবা দর্শনার্থীদের সামনে তুলে ধরে। ভারত, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, আরব আমিরাতসহ কয়েকটি
প্যাভিলিয়ন থেকে তাৎক্ষণিক বিমানের টিকেট কাটলে বিশেষ ডিসকাউন্টও দেয়া হয়।
মাদ্রিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ফিতুর’ এ বাংলাদেশ অনিয়মিতভাবে অংশগ্রহণ করেছে। ‘ফিতুর’ এ নিয়মিত বাংলাদেশের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে স্পেনস্থ বাংলাদেশ দূতবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ বলেন, মাদ্রিদে বিশ্ব পর্যটন সংস্থার প্রধান অফিস অবস্থিত। তাই নিয়মিত ‘ফিতুর’ এ অংশগ্রহণ করলে বাংলাদেশের সাথে বিশ্ব পর্যটন সংস্থাটির সুসম্পর্ক সৃষ্টি হওয়ার পরিবেশ সৃষ্টি হবে।
প্রসঙ্গত, ১৯৮০ সাল থেকে প্রতিবছর স্পেনের মাদ্রিদে ‘ফিতুর’ নামে এ আন্তর্জাতিক পর্যটন মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। বিশ্বের শতাধিক দেশের পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, পর্যটনবিষয়ক গবেষক, সাংবাদিক ও লেখকরা উপস্থিত থাকেন এ মেলায়। বিশ্বের বিভিন্ন দেশের লক্ষাধিক দর্শনার্থীর কাছে নিজেদের দেশের পর্যটন শিল্পকে পরিচয় কিংবা পৌঁছে দেয়ার সুযোগ নিতে তাই ‘ফিতুর’ এ অংশগ্রহণ করে শতাধিক দেশের পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। বাংলাদেশ  ২০১২, ২০১৩, ২০১৪ এবং ২০১৮ সালে মোট চারবার এ ‘ফিতুর’-এ অংশগ্রহণ করেছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com