Latest News

স্পেনের সাধারণ নির্বাচন ২৮ এপ্রিল: হিসেব মেলাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরাও

সাহাদুল সুহেদ: আগামীকাল (২৮ এপ্রিল) স্পেনে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের মাঝেও বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। স্থানীয় দৈনিক পত্রিকাগুলোর সাম্প্রতিক জরিপে সোশ্যালিস্ট পার্টি এগিয়ে রয়েছে। তবে একক সংখ্যাগরিষ্টতা কোন দলই পাবে না- এমন সম্ভাবনাও প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। 
স্পেনে সংসদীয় সরকার ব্যবস্থায় মোট ৩৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য ১৭৬টি আসনের প্রয়োজন। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর শেষ সময়ের জরিপ অনুযায়ী ক্ষমতাসীন দল সোশ্যালিস্ট পার্টি এগিয়ে থাকলেও একক সংখ্যাগরিষ্ট আসন না পেলে পদেমসসহ কয়েকটি ছোট দলের সাথে জোটবদ্ধ হয়ে সরকার গঠনের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে প্রধান বিরোধী দল পপুলার পার্টির জনপ্রিয়তা কিছুটা কমলেও সমমনা দল সিউদাদানস এবং ভক্স মিলে জোটবদ্ধ সরকার গঠন করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। বিশেষ করে কট্টর ডানপন্থী দল ‘ভক্স’ অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।
প্রধান দলগুলোর প্রতিশ্রুতি ও সরকার গঠনে সম্ভাব্য জোট : সামাজিক বৈষম্যের বিরুদ্ধে কঠোর অবস্থানই হচ্ছে সোশ্যাস্টি পার্টির মূল প্রতিশ্রুতি। কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে তারা স্বাধীনতাকামীদের সাথে সংলাপের পক্ষে। তবে এটা পরিস্কার যে দলটি কাতালোনিয়ায় স্বাধীনতা বিষয়ে গণভোট দেবে না। সরকার গঠনে বামপন্থী দল পদেমস এবং স্বাধীনতাবাদী দলগুলোর সাথে জোট করতে পারে সোশ্যালিস্ট পার্টি। অন্যদিকে পপুলার পার্টি স্পেনের ঐক্য ধরে রাখার এবং কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ বলবত রেখে প্রয়োজনে কাতালোনিয়ার শাসনভার সরাসরি কেন্দ্রীয় সরকার দেখভাল করার প্রত্যয় ব্যক্ত করেছে। ট্যাক্স ৪৫ শতাংশ থেকে ৪০ শতাংশ কমানোর প্রতিশ্রুতিও দিচ্ছে দলটি। সিটিজেন্স (সিউদাদানোস), ভক্স এর মতো ডানপন্থী দলগুলোর সাথে জোটবদ্ধ হওয়ার সম্ভাবনাই বেশি।
দলগুলোর অভিবাসন নীতি: ক্রমবর্ধমান অভিবাসন প্রবাহকে সহজতর করতে সর্বোচ্চ মানবাধিকারকে সম্মান জানাবে সোশ্যালিস্ট পার্টি। সমমনা দল পদেমস ‘মাইগ্রেন্ট হোল্ডিং সেন্টার’ বন্ধ করে ‘হিউম্যানিটারিয়ান ভিসা’ প্রদান এবং পরিবারপূনর্মিলন পদ্ধতিগুলো শিথীল করতে আগ্রহী।
অন্যদিকে অনিয়মিত অভিবাসীদের প্রত্যাবর্তনের জন্য আন্তর্জাতিক চুক্তি প্রসারিত করার কথা বলছে পপুলার পার্টি। তবে ভেনিজুয়েলার অভিবাসীরা এক্ষেত্রে ব্যতিক্রম হবেন। তারা রেসিডেন্স সুবিধা পাবেন।
কট্টোর ডানপন্থী দল ভক্স চায় অবৈধ অভিবাসীদের স্ব স্ব দেশে ফেরত পাঠাতে; এমনকি বৈধ অভিবাসীদেরও; যারা স্পেনে মারাত্মক অপরাধের সাথে জড়িত কিংবা নিয়মিত ক্ষুদ্র অপরাধ করে যাচ্ছে।
বাংলাদেশি অভিবাসীদের ভাবনা: কারা সরকার গঠন করতে পারে কিংবা কোন দল ক্ষমতায় এলে অভিবাসীদের সুযোগ সুবিধা বৃদ্ধি পাবে; এনিয়ে স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও হিসেব নিকেষ করছেন।  ১৯৯২ সাল থেকে স্পেনের মাদ্রিদে বসবাস করছেন সৈয়দ আশফাকুল হক। তিনি বলেন, কোন দল সরকার গঠন করলে আমাদের অভিবাসীরা লাভবান হবে, সেটা বড় কথা নয়। আমাদের দেখা উচিত কোন দল সরকার গঠন করলে স্পেনের অর্থনীতি মজবুত হবে। যদি তা হয়, তাহলে সবার জন্যই ফলপ্রসু হবে। তখন কাজের ক্ষেত্র বাড়বে, কাজের সম্মানি বাড়বে। আমি পপুলার ও সোশ্যালিস্ট পার্টির কয়েক দফার শাসনামল দেখেছি। অভিবাসীদের জন্য এ দল দু‘টি যে খুব খারাপ ছিল; তা কিন্তু নয়।
মাদ্রিদে সরকারি তালিকাভুক্ত মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’ এর সভাপতি ফজলে এলাহি মনে করেন, সোশ্যালিস্ট পার্টি সরকার গঠন করলে  অভিবাসীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি পাবে। তবে অভিবাসন বিরোধী দল ভক্স এর সাম্প্রতিক সাফল্যে তিনি চিন্তিত। তিনি বলেন, ভক্স যদি অন্য কোন দলের সাথে জোট করে ক্ষমতায় যায়; তবে অভিবাসীদের উপর খড়গ নেমে আসবে।
স্পেন থেকে প্রকাশিত একুশে পত্রিকার সম্পাদক শাহ জামাল আহমেদ বলেন, বিগত দেড় যুগ স্পেনের সোশ্যালিস্ট পার্টিকে কাছ থেকে দেখেছি। তাদের রাষ্ট্র পরিচালনায় মুনাফাকেন্দ্রিক পুঁজিবাদী
উন্নয়নের চেয়ে শ্রমজীবি মানুষের বেতন-ভাতা এবং নানাবিধ সুযোগ সুবিধা বেশি বৃদ্ধি পেয়েছে। চরম অর্থনৈতিক মন্দার সময়ে কর্মহীন মানুষকে সোশ্যাল সিকিউরিটির মাধ্যমে আর্থিক সহযোগিতাও  প্রাদান করা হয়েছে। আর তাই এবারের নির্বাচনে সোশ্যালিস্ট পার্টি জয়ী হয়ে সরকার গঠন করলে অভিবাসীদের সুযোগ সুবিধা বাড়বে নি:সন্দেহে।
মাদ্রিদে বাংলাদেশি ব্যবসায়ী জাকির হোসেন বলেন, আমি অতীতে দেখেছি পপুলার পার্টি ক্ষমতায় থাকলে ব্যবসায়ীদের জন্য সুবিধা হয়। আমি মনে করি পপুলার পার্টি জিতলে আমাদের জন্য সুবিধা হবে।
প্রসঙ্গত, ২৮ এপ্রিলের নির্বাচনটি হবে চার বছরেরও কম সময়ের মধ্যে স্পেনের তৃতীয় সাধারণ নির্বাচন।  ২০১৫ সালের ২০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে প্রধান দু‘টি দল পপুলার পার্টি ও স্যোশালিস্ট পার্টির কেউই সরকার গঠনের জন্য প্রয়াজনীয় আসন না পাওয়ায় এবং কোয়ালিশন সরকার গঠনে সমমনা দলগুলোর সম্মতি না পাওয়ায় ২০১৬ সালের ২৬ জুন দ্বিতীয় দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com