Latest News

স্পেনে সিটি কর্পোরেশন নির্বাচন সম্পন্ন: বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশি সমর্থিত প্রার্থীর জয়

এসবিএন ডেস্ক: ২৬ মে অনুষ্ঠিত স্পেনের সিটি কর্পোরেশনগুলোর নির্বাচনে সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে বিজয়ী দল সোশ্যালিস্ট পার্টি সর্বোচ্চ ভোট (২৯.২৬ শতাংশ) পেলেও প্রধান দু‘টি সিটি কর্পোরেশনে মেয়র পদে বিজয়ী হতে পারেনি। সর্বোচ্চ কাউন্সিলর নির্বাচিত হওয়ায় মাদ্রিদ সিটি কর্পোরেশনে ‘মাস্ মাদ্রিদ’ দলের মনোনীত প্রার্থী মানুয়েলা কারমেনা এবং বার্সেলোনা সিটি কর্পোরেশনে ‘ইআরসি’ দল থেকে আর্নেস্ট মারাগাই নির্বাচিত হয়েছেন। বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিরা  ‘ইআরসি’ দলের প্রার্থীর পক্ষে কাজ করেছেন। তাই এ দলের মনোনীত প্রার্থী আর্নেস্ট মারাগাইর বিজয়ে তারা আনন্দ প্রকাশ করেছেন।
মাদ্রিদে ‘মাস্ মাদ্রিদ’ দলের ১৯ জন, পপুলার পার্টির ১৫ জন, সিউদাদানস এর ১১ জন, সোস্যালিস্ট পার্টির ৮ জন ও ভক্স পার্টি থেকে ৪জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। মেয়র পদে পুনরায় ‘মাস মাদ্রিদ’ দলের মানুয়েলা কারমেনা নির্বাচিত হয়েছেন।
বার্সেলোনায় ৪১ জন কাউন্সিলরের মধ্যে  ‘ইআরসি+বিসিএন নভা’ ও  ‘বার্সেলোনা এন কমু-ইসিজি’ থেকে ১০ জন  করে কাউন্সিলর নির্বাচিত হলেও ইআরসি সর্বোচ্চ ভোট পাওয়ায় মেয়র পদে দলটির মনোনীত প্রার্থী আর্নেস্ট মারাগাই নির্বাচিত হয়েছেন। বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিরা ইআরসি দলের মনোনীত প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন। এমনকি এবারই স্পেনের ইতিহাসে প্রথমবারের মতো বাংলাদেশিরা দলটির পুলিং এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ‘ইআরসি’ দলের বাংলাদেশ সমন্বয়কারী সালেহ আহমেদ বলেন, ‘বার্সেলোনার প্রবাসী বাংলাদেশিরা স্পেনের মূল ধারার রাজনীতিতে সংযুক্ত হচ্ছেন, সেটা আশাজাগানিয়া বিষয়। বার্সেলোনার মেয়র পদে আর্নেস্ট মারাগাইর পক্ষে প্রবাসী বাংলাদেশিরা প্রচারণা করেছেন। তাই তার বিজয়ে আমরা খুশি।’ তিনি আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ‘ইআরসি’ দলের পক্ষ থেকে কোন বাংলাদেশি যাতে মনোনয়ন পান, সে ব্যাপারে চেষ্টা করে যাবেন বলে জানান।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com