Latest News

স্পেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

এসবিএন ডেস্ক:  স্পেনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।
স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়।
সকাল ১১টায় দূতাবাস হলরুমে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন  দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।
মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান বাণিজ্যিক সচিব রেদওয়ান আহমেদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, যে নেতা একটি স্বাধীন ভূখন্ড দিয়েছেন, সে নেতাকে নৃশংসভাবে হত্যা করে বাংলাদেশের উন্নয়নকে দমিয়ে রাখতে চেয়েছিল ৭১ এর পরাজিত শক্তি; সেই ৭১ ও ৭৫ এর সেই সহোদররা, উত্তরসূরীরা এখনো বাংলাদেশে আছে।
 আজকের দিনে শোককে শক্তিতে রূপান্তরিত করে সকল অপশক্তির মোকাবেলা করতে হবে।
রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশের একটি পক্ষ ধর্মকে অপব্যবহার করে জাতিকে বিভ্রান্ত করার পাঁয়তারাও করছে। সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে।
রাষ্ট্রদূত বলেন, ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ২১ বছর বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মূল ধারার চেতনা সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। তাই ঐ সময়ের প্রজন্মকে দোষারূপ না করে তাদেরকে সঠিক ইতিহাস জানালে সে প্রজন্মও পথভ্রষ্ট হবেনা। তিনি প্রবাসে নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে বঙ্গবন্ধু সম্পর্কে জানানোর জন্যও গুরুত্ব আরোপ করেন।
রাষ্ট্রদূত আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তি ধারণ করে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারি- সেই প্রত্যয় আমাদের নিতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় প্রবাসীদেরও অবদান রাখার আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল ইসলাম নয়ন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, আওয়ামী লীগ স্পেন শাখার যুগ্ম আহ্বায়ক আব্দুল কাইয়ূম সেলিম, মো. বদরুল মাস্টার, আব্দুর রহমান, সদস্য আইয়ূব আলী সোহাগ, আওয়ামী লীগ নেতা ইফতেখার আলম, হানিফ মিয়াজী, ছাত্রলীগ স্পেন শাখার প্রাক্তন সভাপতি ইসমাইল হোসেন রায়হান প্রমূখ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ স্পেন শাখার আহ্বায়ক  এসআরআইএস রবিন, য্গ্মু আহ্বায়ক আব্দুল কাদের, সদস্য সচিব রিজভী আলম, সদস্য একরামুজ্জামান কিরণ, শ্যামল তালুকদার, তামিম চৌধুরী, বোরহান উদ্দিন, দবির তালুকদার, এফএম পাভেল, ব্যবসায়ী সমিতির সভাপতি হোসাইন মোহাম্মদ আবুল, সাংবাদিক একেএম জহিরুল ইসলাম, ইব্রাহীম খলিল,  অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের য্গ্মু সম্পাদক কবির আল মাহমুদ প্রমূখ।
সভায় মুক্তিযুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতাসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে ১৫ আগষ্ঠে বঙ্গবন্ধুসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন দূতাবাস কর্মকর্তা এএসএম রেজাশাহ পাহলভী।
সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। পরে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতীকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

বঙ্গবন্ধুর খুনীদের অন্যতম শরিফুল হক ডালিমের স্পেনে অবস্থান নিশ্চিত কি না- অনুষ্ঠান শেষে স্থানীয় সাংবাদিকদের এমন প্রশ্নে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার সরাসরি কোন মন্তব্য না করে বলেন, বাংলাদেশ দূতাবাস এ ব্যাপারে অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com