Latest News

‘পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড-২০২০’ বাতিল

আহমেদ সুহেল, বার্মিংহাম থেকে:  পর্তুগালে বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড-২০২০ অনুষ্ঠান বাতিল করা হয়েছে। বিশ্বব্যাপি বিশেষ করে ইউরোপে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করায় বাংলা কাগজের পক্ষ থেকে এই অনুষ্টান বাতিলের কথা জানানো হয়। ১২ এপ্রিল পর্তুগালের রাজধানী লিসবনে এ অনুষ্ঠান হওয়ার কথা ছিল।
গত ২৩ মার্চ যুক্তরাজ্যের বার্মিংহামে বাংলা কাগজের উদ্যোগে অনুষ্ঠিত এক বিশেষ সভায় পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়।  বাংলা কাগজ কর্তৃপক্ষ পর্তুগালের বাংলাদেশী কমিউনিটিসহ বৃটিশ বাঙালীদের শীর্ষ নেতৃবৃন্দ ও ইউরোপের বিভিন্ন দেশের কমিউনিটি নেতৃবৃন্দ এবং গণমাধ্যমকর্মীদের যাদের অনুষ্ঠানে যোগ দেয়ার কথা ছিল, তাদের কাছে দুঃখ প্রকাশ করেন। বার্মিংহামের স্মলহীথের মিঠাই ঘরে অনুষ্ঠিত উক্ত সভায় বাংলা কাগজ পরিবারের বিভিন্ন সদস্য ছাড়াও বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং স্থানীয় বাংলা গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। বাংলা কাগজের চেয়ারম্যান আজাদ আবুল কালামের সভাপতিত্বে ও সেক্রেটারী আলহাজ্ব খসরু খানের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় ‘পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড- ২০২০’ বাতিল করার প্রেক্ষাপট বর্ণনা করেন অনুষ্টানের চীফ কো অর্ডিনেটর আব্দুল মাইন চৌধুরী সুমন। এসময় জানানো হয়, করোনা ভাইরাস আতঙ্কের বর্তমান এই পরিস্থিতিতে যুক্তরাজ্য থেকে প্রায় দুই শতাধিক অতিথিসহ ইউরোপের অন্যান্য দেশ ও পর্তুগালের বাঙালীদের উপস্থিতিতে প্রায় আট শতাধিক অতিথির অংশগ্রহনে বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড আয়োজন করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিধায় এই কমিউনিটি এওয়ার্ড বাতিল করা হয়েছে। সভায় জানানো হয়, ১২ এপ্রিল পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্টিত হতে যাওয়া ‘পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড - ২০২০’ এ যোগ দিতে ইতিমধ্যে বার্মিংহাম  থেকে ৮১ জন, লন্ডন থেকে ৩৩ জন, ম্যানচেষ্টার থেকে ৯ জন, স্কটল্যান্ডস থেকে ১১ জন এবং কার্ডিফ থেকে ৭ জনসহ মোট ১৪১ জন বৃটিশ বাঙালী এয়ার টিকেট ক্রয়ের পাশাপাশি লিসবনের হোটেল বুকিংও দিয়ে রেখেছেন। এছাড়া ইউরোপের স্পেন, ফ্রান্স, ইতালী ও জার্মানী থেকেও বিপুল সংখ্যাক প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মীরাও লিসবনের এয়ার টিকেট ক্রয় ও হোটেল বুকিং করেছেন। কমিউনিটি এওয়ার্ড সফল করতে ইতিমধ্যে বাংলা কাগজের একটি প্রতিনিধি দল দু-দফায় পর্তুগাল সফর করে লিসবনে অনুষ্টান সংশ্লিষ্ট আনুষাঙ্গিক কাজ সম্পন্ন করে এসেছেন। কিন্তু বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের ভয়াল থাবার এই পরিস্থিতিতে পর্তুগাল ভ্রমণ ঝুঁকিপূর্ণ এবং সেখানকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বড় ধরনের জনসমাগমের অনুমতি প্রদান করবেনা বলেই পর্তুগাল বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড - ২০২০ বাতিল করা হয়েছে।
সভা থেকে বাংলা কাগজ পরিবারের পক্ষ থেকে সকলের কাছে দুঃখ প্রকাশ করা হয়। সভায় আগত কমিউনিটি নেতৃবৃন্দও বাংলা কাগজের এই সিদ্ধান্তকে সময়োপযোগী বলে আখ্যায়িত করে স্বাগত জানান এবং ভবিষ্যতে বাংলা কাগজের প্রতি সমর্থনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সভায় বাংলা কাগজের ফাইনেন্স ডাইরেক্টর আলহাজ্ব  আব্দুল কাদির আবুল, কমার্শিয়াল উপদেষ্টা আবু এইচ চৌধুরী সুইট, নির্বাহী সম্পাদক ও চ্যানেল এসের প্রতিনিধি রিয়াদ আহাদ, সাব এডিটর কলামিষ্ট শেবুল চৌধুরী ও কবি মাফিদুল গণি মাহতাব, উপদেষ্টা আলহাজ্ব এনামুর রহমান, ফিরোজ রাব্বানি, এমদাদুল হক লাভলু, আহমেদ ক্বাবির, জাহেদ উদ্দিন সাজু, মাহবুবুল হাসান, বাংলা কাগজের ব্লাক কাউন্ট্রি প্রতিনিধি ও চ্যানেল আই বাংলাদেশের প্রতিনিধি আব্দুল আহাদ সুমন, বাংলা কাগজের বিশেষ প্রতিনিধি ও টিভি ওয়ানের আমিরুল ইসলাম বেলাল, বাংলা কাগজের বিশেষ প্রতিনিধি ও চ্যানেল আই ইউরোপের প্রতিনিধি লোকমান হোসেন কাজী, বাংলা কাগজের কভেন্ট্রি প্রতিনিধি ও এনটিভির কভেন্ট্রি প্রতিনিধি আব্দুল হান্নান, সেলস এসিসটেন্ট জুনেদ আহমেদ ও মিজান রেজা চৌধুরী ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বার্মিংহামের বাঙালী দুই কাউন্সিলর জিয়াউল ইসলাম এমবিই ও কাউন্সিলর সাদেক মিয়া শামসু, বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা চৌধুরী যুবরাজ, বার্মিংহাম বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের সেক্রেটারী আলহাজ্ব ফয়জুর রহমান চৌধুরী এমবিই, বার্মিংহাম বাংলাদেশী জাতীয় দিবস উদযাপন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মাফিজ খান, বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির চেয়ারম্যান আরহাজ্ব কামরুল হাসান চুনু, বার্মিংহাম বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব আব্দুল মালেক পারভেজ, গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে‘র ওয়েষ্ট মিডল্যান্ডস রিজিওনের সভাপতি আলহাজ্ব ফখর উদ্দিন, গোলাপগঞ্জ সমাজ কল্যাণ সমিতি বার্মিংহাম -মিডল্যান্ড  ইউকের সভাপতি আমিনুর রহমান, ফ্রেন্ডস অফ বাংলাদেশী লেবার পার্টির ভাইস চেয়ারম্যান আশিক মিয়া, শাপলা সংঘ ইউকের সাধারণ সম্পাদক আব্দুল মোহিত, ইউরো বাংলা ট্যুরস এর পরিচালক আলহাজ্ব শামসু মিয়া, সোনালী সুপার মার্কেটের অন্যতম পরিচালক আব্দুল খালিক, বিশিষ্ট ব্যবসায়ী রঞ্জু মিয়া, তাজ উদ্দিন, লালু আলী, কমিউনিটি নেতা মুহিবুল হাসান, আলহাজ্ব শাহ তালেবুর হোসেইন, লুৎফুর রহমান লুকু, মোহম্মদ মাখন বেলাল বিঅন টিভির অন্যতম পরিচালক শামসুল আম্বিয়া চৌধুরী সুহেল প্রমূখ। সভা শেষে করোনা ভাইরাস থেকে বাংলাদেশী কমিউনিটিসহ সকলের মুক্তি কামনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com