Latest News

স্পেনে ‘ইমেক্স’ মেলায় ‘বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনার

এসবিএন ডেস্ক.  স্পেনের মাদ্রিদে আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মেলা ‘ইমেক্স ২০২১’ অনুষ্ঠিত হচ্ছে। ১৪ জুন থেকে ১৮ জুন-  পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলার চতুর্থ দিন (১৬ জুন) বাংলাদেশ অংশগ্রহণ করে। মাদ্রিদের সিটি হল পালাসিও দে সিবেলেসে অনুষ্ঠিত মেলায় ‘বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় মেলায় বাংলাদেশের একটি স্টলও ছিল।

আন্তর্জাতিক ব্যবসা ও বিনিয়োগ বিষয়ক স্পেনের পত্রিকা ‘মনেদা উনিকা’ এর ১৯তম বাণিজ্য ও বিনিয়োগ মেলায় প্রথমবারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করে। এবারের মেলায় বিশ্বের ৫০টির অধিক দেশ অংশগ্রহণ করছে। কোভিড পরিস্থিতি বিবেচনায় পাঁচ দিনব্যাপী এই আয়োজনের চার দিন ভার্চুয়ালি এবং এক দিন সরাসরি সেমিনার, কনফারেন্স ও রাউন্ড টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সাথে ব্যবসা ও বিনিয়োগের বিষয়ে আগ্রহী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের ‘ইমেক্স ২০২১’-এ  বাংলাদেশের অংশগ্রহণের বিষয়টি জানানোর জন্য আয়োজক প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রকাশ করে, এছাড়া দূতাবাসের পক্ষ থেকেও বিভিন্ন বণিক সমিতিকে আমন্ত্রণ জানানো হয়।

বুধবার (১৬ জুন) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫ টায় অনুষ্ঠিত  ‘বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনারে সূচনা বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ। তিনি বাংলাদেশের সাথে স্পেনের সু সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে আরো বলেন, বাংলাদেশ সরকার বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগকারীদের জন্য নানা সুযোগ সুবিধা সৃষ্টি করেছে। বাংলাদেশকে সম্ভাবনাময় ব্যবসা ও বিনিয়োগ গন্তব্য হিসেবে চিহ্নিত করেন রাষ্ট্রদূত।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন দূতাবাসের বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ। তিনি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের নানা ক্ষেত্র তুলে ধরেন। কেন বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর তুলনায় ভালো বিনিয়োগের গন্তব্য, সে সম্পর্কে প্রজেক্টরের মাধ্যমে তিনি একটি তুলনামূলক চিত্র প্রদর্শন করেন। বিশেষ করে প্রতিভাবান কর্মশক্তির সহজলভ্যতা, বিদ্যুৎ- পানির কমমূল্য,  হ্রাসকৃত আয়কর, উন্নত অবকাঠামোগত সুবিধার কথা উল্লেখ করেন বাণিজ্যিক সচিব। বিদেশি বিনিয়োগকারীদের জন্য সহজেই আগমন প্রস্থানের সুযোগ, ভিসাপ্রাপ্তির ব্যাপারও তুলে ধরেন বাণিজ্যিক সচিব।

সেমিনার শেষে বাংলাদেশস্থ স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট নুরিয়া লোপেজ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের নানা ইতিবাচক দিক তুলে ধরেন। 

সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ, দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম সচিব মুতাসিমুল ইসলাম ও তাহমিনা আরফিন শারমিন। এ ছাড়াও স্পেন আওয়ামী লীগ এর সভাপতি এস আর আই এস রবিন, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সদস্য কবির আল মাহমুদ, মো. সিদ্দিকুর রহমানসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের জন্য মেলায় বরাদ্দকৃত স্টলে আগ্রহী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সাথে সভা ও তথ্য প্রদান করা হয়েছে বলে জানা গেছে। দূতাবাসের বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ বলেন,  বাংলাদেশকে নিয়ে ব্যাপক আগ্রহ দেখিয়েছে স্প্যানিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা। বাংলাদেশের শুধু গার্মেন্টস সেক্টর নয়, অন্যান্য সেক্টরেও বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, তথ্যপ্রযুক্তি, জনশক্তি, বর্জ্য ব্যবস্থাপনাসহ উৎপাদনশীল খাতে স্প্যানিশ ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে। 

রেদোয়ান আহমেদ আরো বলেন, স্পেনের ব্যবসায়ীরা এতদিন বাংলাদেশকে শুধু পোশাক উৎপাদনকারী দেশ হিসেবে জেনে এসেছেন। আমাদের একটি উদ্দেশ্য ছিল তাদের এ ধারণা পরিবর্তন করা। সেটা হয়তো একদিনে হবে না, তবে আমরা চেষ্টা করে যাচ্ছি। আজকের সেমিনারে আমরা বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অর্জনগুলো তুলে ধরেছি, বাংলাদেশে বিনিয়োগের সুবিধাসমূহ তুলে ধরেছি। নিয়মিত এ ধরণের ইতিবাচক প্রচারণার মাধ্যমে আমরা বাংলাদেশকে স্প্যানিশ ব্যবসায়ীদের কাছে আরও লোভনীয় গন্তব্য হিসেবে পরিচিত করাতে পারব। 




যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com