Latest News

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সংবর্ধনা অনুষ্ঠান

এসবিএন ডেস্কঃ স্পেনে বাংলাদেশের ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালনের কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এক আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  গত ২৮ মার্চ, সোমবার সন্ধ্যায় মাদ্রিদে হোটেল ইন্টারকন্টিনেন্টাল এর হলরুমে আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে স্প্যানিশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ, বাংলাদেশি সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। আগত অতিথিদের অভ্যর্থনা জানান স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও তাঁর সহধর্মিনী ফরিদা আক্তার।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (লেবার উইং) মো. মোতাসিমুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ ও স্পেনের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে আরো বলেন, এ বছর একইসাথে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করা হচ্ছে, যা আমাদের জাতীয় জীবনের একটি ঐতিহাসিক দুর্লভ মুহুর্ত। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনির্বাণ স্মৃতির উদ্দেশে গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বিনম্র শ্রদ্ধা জানান জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনসহ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠকবৃন্দকে। তিনি কৃতজ্ঞতা জানান সকল বন্ধু রাষ্ট্র, সংগঠন ও ব্যক্তির প্রতি, যারা মুক্তিযুদ্ধে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন।

রাষ্ট্রদূত আরো বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্যসাধারণ নেতৃত্বে উন্নয়ন অর্থনীতিতে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। রাষ্ট্রদূত মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করে বাংলাদেশকে একটি প্রগতিশীল, প্রযুক্তিভিত্তিক, উন্নত ও মর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তোলার কাজে সবাইকে আত্মনিয়োগ করার আহ্বান জানান।


উত্তর আমেরিক, পূর্ব ইউরোপ এবং এশিয়া প্যাসিফিকের জন্য নিয়োজিত স্পেনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মহাপরিচালক খাবিয়ের সালিদো ওরটিজ বিশেষ অতিথির বক্তব্যে স্পেনে বসবাসরত বাংলাদেশিদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে আরো বলেন, স্পেনের সাথে বাংলাদেশের সুসম্পর্ক সুদৃঢ় আছে। নানা দিকে বাংলাদেশের উন্নয়নেরও প্রশংসা করেন তিনি।

পরে স্পেনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মহাপরিচালক খাবিয়ের সালিদো ওরটিজকে সাথে নিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও তাঁর সহধর্মিনী ফরিদা আক্তার স্বাধীনতা দিবসের কেক কাটেন।

সম্বর্ধনা অনুষ্ঠানের ভোজসভায় উপস্থিত সকলকে বিদেশী খাবারের পাশাপাশি বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কাউন্সেলর রেদোয়ান আহমেদ (কমার্শিয়াল উইং), কাউন্সেলর দ্বীন মোহাম্মদ ইমাদুল হক (ডিপ্লোমেটিক উইং), কাউন্সেলর মো. মোতাসিমুল ইসলাম (লেবার উইং), বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কন্সুল রামন পেদ্র বেরনাউস, আওয়ামী লীগ স্পেন শাখার সভাপতি এসআরআইএস রবিন, সহ সভাপতি একরামুজ্জামান কীরন, কবির হোসেন, মো. তোতা কাজী, সাধারণ সম্পাদক রিজভী আলম, সিনিয়র যুগ্ম সম্পাদক তামিন চৌধুরী, যুগ্ম সম্পাদক এফএম ফারুক পাভেল, বেলাল আহমদ, সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর হোসেন, তাপস দেবনাথ, আনিসুর রহমান বিজয়, আইন সম্পাদক এ্যাড. তারিক হোসেন, কাতালোনিয়া আওয়ামী লীগের আহ্বায়ক নূরে জামাল খোকন, যুগ্ম আহ্বায়ক মিজান রহমান, কাজী আমির হোসেন আমু প্রমূখ উপস্থিত ছিলেন। বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার,  স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সদস্য কবির আল মাহমুদ ও মো. সিদ্দিকুর রহমান,  মুক্তিযোদ্ধা সন্তান মো. সাজিদ মওলা, নোয়াখালি জেলা সমিতির সহ সভাপতি আবুল কাসেম মুকুল প্রমূখ। 






যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com