Latest News

বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের স্পেন সফর

এসবিএন ডেস্ক: স্পেনের রপ্তানি বাজারে বাংলাদেশের উপস্থিতি আরও বাড়ানোর জন্য  স্পেনেস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং এর উদ্যোগ স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স, ঢাকার একটি প্রতিনিধি দল স্পেনের বিভিন্ন চেম্বারে সফর শুরু করেছেন।

গত ২১ মে, মঙ্গলবার স্পেনের আরাগন রাজ্যের রাজধানী সারাগোসায় 'বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ' শীর্ষক সেমিনার এবং 'বিজনেস টু বিজনেস মিটিং'  এর মাধ্যমে ঢাকার প্রতিনিধি দলের  স্পেনের বিভিন্ন চেম্বার সফর শুরু হয়।

স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকা এর সভাপতি আশিক এলাহি চৌধুরির নেতৃত্বে ১৯ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল পর্যায়ক্রমে স্পেনের ভ্যালেন্সিয়া ও মালাগা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাথে সভা ও গ্রানাডার মেয়য়ের সাথে সাক্ষাৎ করবে। এটিই প্রথম বাংলাদেশী কোন ব্যবসায়ী প্রতিনিধি দলের স্পেন সফর।

২১ মে স্পেনের আরাগন রাজ্যের রাজধানী সারাগোসায় বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং, স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসা এবং আরাগন রাজ্য সরকার কর্তৃক আয়োজিত দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিকল্পের সভায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে বিভিন্ন সূচকে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন।  তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নে স্পেন বাংলাদেশের দ্বিতীয় রপ্তানি গন্তব্য। অনুকূল ব্যবসায়িক পরিবেশ এবং উচ্চ মধ্যবিত্ত ভোক্তাদের কাছে বাংলাদেশের পণ্যের আরও প্রচুর সুযোগ রয়েছে।  স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে অবকাঠামো, যোগাযোগ, জ্বালানি এবং পর্যটনসহ বিভিন্নখাতে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ নিয়ে একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপনা করেন। উপস্থাপনায় তিনি বাংলাদেশে অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের চিত্র, প্রতিবেশি দেশের তুলনায় বাংলাদেশে ব্যবসায় ও বিনিয়োগে অধিক লাভ, অর্থনৈতিক অঞ্চলসমূহে সরকার কর্তৃক ঘোষিত ইনসেনটিভ ইত্যাদি বিষয় তুলে ধরেন।

এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি, বাংলাদেশের বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীগন, আরাগন রাজ্য সরকারের ম্যানেজিং ডাইরেক্টর অব আরাগন এক্সটেরিয়র খোসে এন্টোনিও ভিসেন্তে এবং স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসার ডাইরেক্টর খোর্খে এলনসো সারাগোসাতে বাংলাদেশের অনারারি কনসাল আন্তোনিও বুসতোসসহ আরাগন রাজ্যের প্রায় ৪০টি কোম্পানি ও তাদের প্রতিনিধি।  

স্পেনিশ কনফেডারেশন অব বিজনেস এসোসিয়েশন সারাগোসার ডাইরেক্টর খোর্খে এলনসো বলেন উৎপাদন বৈচিত্র্য আনার লক্ষ্যে বস্ত্র, অবকাঠামো, জ্বালানি এবং নির্মাণ হল অর্থনীতিতে বর্তমানে সবচেয়ে সম্ভাবনার খাত, আরাগনে  আমাদের ক্যাপিটাল গুডস এবং ইঞ্জিনিয়ারিং কম্পোনেন্টের বড় শিল্প রয়েছে যেগুলোতে বাংলাদেশে কাজ করার সুযোগ রয়েছে।

স্পেন বাংলাদেশ চেম্বার অফ কমার্স ঢাকার সভাপতি আশিক এলাহি চৌধুরি বাংলাদেশে প্রচুর পরিমাণে স্পেনিশ ব্যবসায়ীর উপস্থিতির কথা উল্লেখ করে নতুন ব্যবসায়ীদের আমন্ত্রণ জানিয়ে চেম্বারের পক্ষ থেকে স্পেনিশ ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন। 

প্রসঙ্গত,  স্পেন এবং বাংলাদেশের মধ্যে চমৎকার ব্যবসায়িক সম্পর্ক বিদ্যমান রয়েছে। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে স্পেনে রপ্তানি ছিল ২.১ বিলিয়ন ডলার যা ২০২২-২৩ অর্থবছরে প্রায় ৩.৭ বিলিয়ন ডলারে উন্নীত হয়। চলতি অর্থবছরে রপ্তানি ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সলর রেদোয়ান আহমেদ।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com