Latest News

বার্সেলোনায় বাংলার মেলা অনুষ্ঠিত

এসবিএন ডেস্ক স্পেনের বার্সেলোনায় ‘বাংলার মেলা’ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ জুলাই) স্থানীয় সময় দুপুর ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত শহরের বাঙালি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন মাকবা স্কয়ারে এ মেলা অনুষ্ঠিত হয়।
বার্সেলোনা সিটি কর্পোরেশনের সহযোগিতায় বাংলা মেলার আয়োজন করে ‘অ্যাসোসিয়াসিয়ন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া’। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ।
হারুণ আল রাশিদ তার বক্তব্যে বলেন, বার্সেলোনায় বাংলার মেলা বাঙালিদের প্রাণের উৎসবে পরিণত হয়েছে। দল মত নির্বিশেষে সকলের প্রাণবন্ত উপস্থিতিতে আমি মুগ্ধ। বাংলাদেশ দূতাবাস এমন আয়োজনে সবসময়ই সাথে আছে।’

স্পেনে বাঙালিয়ানা সংস্কৃতি লালন ও চর্চ্চার অন্যতম উৎসব এ বাংলার মেলায় যোগ দিতে বার্সেলোনা ও পার্শবর্তী শহরের বাঙালীরা  ছুটে  আসেন। নারী-পুরুষ, শিশু কিশোরদের উপস্থিতিতে স্পেনে বাঙালীদের সবচেয়ে বড় মিলনমেলায় মাকবা স্কয়ারটি যেন পরিণত হয় ছোট্ট একখ- বাংলাদেশ। মেলায় দেশীয় খাবার আর পণ্যসামগ্রী দিয়ে সাজানো স্টলগুলোতে  ছিল উপছে পড়া ভিড়। বাংলাদেশ থেকে আগত সঙ্গীত শিল্পী পলাশের  পাশাপাশি স্থানীয় শিল্পী বিউটি, জিনাত, তিথী, মঞ্জু, দিবা, রাজুর মন মাতানো  সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন হাজারো  প্রবাসী  বাঙালাদেশি।  বাংলার  মেলার আয়োজক সংগঠনের   সভাপতি   মাহারুল ইসলাম মিন্টু জানান, প্রবাসে বাঙালী নব প্রজন্ম যাতে আমাদের ঐতিহ্য, সংস্কৃতির সাথে পরিচিত হয়ে বেড়ে উঠতে পারে, সেজন্যই প্রতি বছর আমরা এ মেলার আয়োজন করে থাকি। বাংলার মেলায় মিডিয়া পার্টনার ছিল স্থানীয় বাংলা সংবাদপত্র ‘বাংলা কাগজ’।



ছবি লায়েবুর রহমান।

‘বাংলার মেলা’ এর আরো সংবাদ আসছে...

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com