Latest News

স্পেনে আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঈদ উল ফিতর পালিত

বার্সেলোনার শাহ জালাল জামে মসজিদে মুসল্লিদের একাংশ
এসবিএন ডেস্ক: উৎসাহ উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর পালন করেছেন স্পেন প্রবাসী মুসলমান বাংলাদেশীরা। রাজধানী মাদ্রিদে বাংলাদেশী অধ্যুষিত লাভাপিয়েসের পার্ক কাসিনোতে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয়। পর্যটন নগরী বার্সেলোনায় শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের ৩ টি জামাত। তাছাড়া বার্সেলোনার সান্তা কলোমায়ও ঈদের ১টি জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও স্পেনের বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা স্থানীয় মসজিদে অনুষ্ঠিত ঈদের নামাজের জামাতে শরীক হোন।
মাদ্রিদে খোলা ময়দানে অনুষ্ঠিত ঈদের জামাত
মাদ্রিদে মুসল্লিদের একাংশ
মাদ্রিদে বাংলাদেশী অধ্যুষিত লাভা পিয়েসের পার্ক কাসিনো হয়ে উঠে বাংলাদেশীদের মিলন মেলা। মাদ্রিদ ও আশেপাশের শহরের বাংলাদেশীরা আসেন ঈদের নামাজের জামাতে শরীক হতে। সকাল ৮টা ও ৯টায় অনুষ্ঠিত ঈদের দু’টি জামাতে আওয়ামীলীগ, বিএনপি এবং  বিভিন্ন আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করেন। খোলা ময়দানে অনুষ্ঠিত ঈদের নামাজে মহিলাদেরও অংশগ্রহণ করতে দেখা যায়। নামাজ শেষে ফিলিস্তিনের নির্যাতিত মুসলমানদের শান্তি কামনাসহ বিশ্ব মুসলিম উম্মাহ’র জন্য বিশেষ মোনাজাত করা হয়।
এদিকে বার্সেলোনায় বাংলাদেশী দ্বারা পরিচালিত একমাত্র মসজিদ শাহ জালাল জামে মসজিদে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭:১০, ৭:৩৫ ও ৮:২৫ এ অনুষ্ঠিত ঈদের নামাজে ছিল উপছে পড়া ভিড়। বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ এ জামাতগুলোতে শরীক হোন। নামাজ শেষে বাংলাদেশসহ বিশ্বের মুসলিম উম্মাহ’র শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।


বার্সেলোনায় ঈদের নামাজে শরীক হতে মুসল্লিদের উপছে পড়া ভিড়





বার্সেলোনার সান্তাকলোমায়ও ঈদের নামাজের ১টি জামাত অনুষ্ঠিত হয়।
কানসিস্ত্রের পলি ডিপোর্টিভোতে অনুষ্ঠিত এ ঈদের নামাজে স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করেন।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com