Latest News

মাদ্রিদে ‘বাংলাদেশে স্প্যানিশ কোম্পানি জন্য ব্যবসায়িক সুযোগ সুবিধা’ শীর্ষক সেমিনার

এসবিএন ডেস্ক : স্পেনের  মাদ্রিদে ‘বাংলাদেশে স্প্যানিশদের  বিনোয়োগ ও ব্যবসায়িক সুযোগ সুবিধা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এশিয়ান ভিত্তিক সংগঠন ‘কাসা এশিয়া’ ও বাংলাদেশ দূতাবাস যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। গতকাল (২৩ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার কাসা এশিয়া‘র হলরুমে আয়োজিত এ সেমিনারে মূল বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ সেমিনারে স্পেনের পররাষ্ট্র বিভাগ, চেম্বার অব কমার্স, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিদেশে বিনোয়োগকারী প্রতিষ্ঠান, কাসা এশিয়া ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শাফিউল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত এ  সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কাসা এশিয়া‘র ডিরেক্টর জেনারেল রামন মারিয়া মরেনো।  পরে   বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বাংলাদেশে স্প্যানিশদের  বিনোয়োগ ও ব্যবসায়িক সুযোগ সুবিধা নিয়ে মূল বক্তব্য প্রদান করেন।
তিনি বাংলাদেশের সাথে স্পেনের দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ভালো আছে উল্লেখ করে বলেন, বাংলাদেশে জ্বালানি, পরিবহন, অবকাঠামো, টেলিযোগাযোগ, পানি ও স্যানিটেশন, শিক্ষা, কৃষি, পর্যটনসহ বিভিন্ন খাতে স্প্যানিশ বিনিয়োগ রয়েছে। দ্বিপাক্ষিক সু সম্পর্কের কারণেই বাংলাদেশের পোষাক রপ্তানিকরণ গন্তব্য হিসেবে স্পেন এখন বৈশ্বিকভাবে চতুর্থ ও ইউরোপিয়ান ইউনিয়নে তৃতীয় অবস্থানে আছে। স্পেন প্রতিবছর বাংলাদেশ থেকে প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ইউরোর পোষাক সামগ্রী ক্রয় করে থাকে। দক্ষিণ এশিয়ায় স্পেনের দ্বিতীয় বৃহত্তম আমদানি বাজার হচ্ছে বাংলাদেশ। সে অবস্থান আরো উন্নত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বৈদেশিক বিনোয়েগের জন্য বাংলাদেশকে একটি উপযুক্ত দেশ হিসেবে বর্ণনা করে বলেন, বৈদেশিক  বিনোয়োগকারীদের বিনোয়োগ যাতে সুরক্ষিত  থাকে, সেজন্য বাংলাদেশ সরকারের নির্দেশনা রয়েছে। প্রধানমন্ত্রী নিজেই এর তদারকি করে থাকেন। স্প্যানিশ কোম্পানি সেমেন্তস মলিন্স, ইসোলাক্স করসা, কোবরা,  রোকা, আজবিল  টেলস্টার, টিএসকেসহ অনেকগুলো কোম্পানি বাংলাদেশে কাজ করছে উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশে বৈদেশিক বিনোয়োগ সুরক্ষিত রাখার জন্য আইনও রয়েছে।

পোষাক পণ্যের পাশাপাশি বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য, পাট সামগ্রী, ওষুধ পণ্য, সিরামিক সামগ্রী, হিমায়িত খাবার, মাছ ও কৃষিজাত পণ্য সামগ্রীর কথা উল্লেখ করে রাষ্ট্রদূত ঐসব পণ্যসামগ্রী স্পেনে  বাজারজাত করার জন্য ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেন।
বাংলাদেশের বিভিন্ন তথ্য উপস্থাপনকালে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার  বলেন, জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ। ভ্রমণ পিপাসুদের জন্য বাংলাদেশ একটি উপযুক্ত স্থান। বিশ্বের বৃহত্তম বদ্বীপ বাংলাদেশে রয়েছে দীর্ঘতম সমুদ্র সৈকত, বৃহত্তম মনগ্রোভ বন । বাংলাদেশ ভ্রমণে বাংলাদেশ দূতাবাস সহজ ও দ্রুত ভিসা প্রদান করে থাকে বলে তিনি উল্লেখ করেন।
বক্তব্য প্রদান শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।  সেমিনারে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন মিনিস্টার ও হেড অব চ্যান্সেরি এম হারুন আল রাশিদ ও ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলাম।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com