Latest News

ভারতে সালমানের বিরুদ্ধে ‘দেশ ছাড়ো’ আন্দোলন

এসবিএন ডেস্ক : ভারত-পাকিস্তান চলমান উত্তেজনার প্রেক্ষিতে ভারতে পাকিস্তানী অভিনেতা-অভিনেত্রীদের ভারত ত্যাগের নির্দেশ দেয়া হয়। এই সিদ্ধান্তের পর পাকিস্তানী তারকাদের পাশে দাঁড়ান বলিউড সুলতান সালমান খান।
সালমান খান একটি অনুষ্ঠানে জানালেন তার নিজস্ব অভিমত। তিনি বলছেন, পাকিস্তানি শিল্পীরা তো সন্ত্রাসী নন। তাদের ভিসা ও আবাসনের অনুমতি দিতে ভারতীয় সরকারকে অনুরোধ জানান তিনি।
সালমানের এই সিদ্ধান্তকে কেউই সহজ ভাবে নেননি। তীব্র সমালোচনার মুখে পড়েন সালমান খান। ব্যাপারটা শুধু সমালোচনায় থেমে থাকেনি। এখন ভারতে সালমানের বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু হয়েছে।  

পাকিস্তানী তারকাদের নিষেধাজ্ঞায় বিপক্ষে মুখ খোলায় সালমান খানের বিরুদ্ধে প্রতিবাদে সামিল উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক ও তার সমর্থকরা। পোড়ানো হয়েছে সালমানের কুশপুত্তলিকা। স্লোগান উঠেছে, 'সালমান তুমি দেশ ছাড়ো’। সালমানের বিরুদ্ধে এই আন্দোলন কর্মসূচির মূল আয়োজক বিজেপি বিধায়ক সঙ্গীত সোম। এই প্রতিবাদের মূল বক্তব্য ছিল, পাকিস্তানী শিল্পীরা ভারতে পারফর্ম করলেই তাদের ধরে মারো। কারণ ওরা আমাদের ওপর আক্রমণ করছে।

পাকিস্তানের অভিনেতাদের বলিউডে কাজ করতে দেওয়ার পক্ষে কথা বলেছিলেন সালমান খান। বীণা মালিক থেকে বেশ কয়েকজন পাকিস্তান অভিনেতাদের বলিউডে আসার পিছনে সালমানের ভূমিকা আছে। এরপরই শুরু হয় জোর বিতর্ক। সালমান খানের সঙ্গে নরেন্দ্র মোদীর সুসম্পর্ক থাকলেও এই ইস্যুতে তাকে  একহাত নিয়েছে বিজেপি, শিবসেনা ও এমএনএস। এমএনএস প্রধান রাজ ঠাকরে বলেছেন, ‘ছবিতে নকল গুলি লাগে বলে সালমানের মৃত্যু হয় না। কিন্তু সেনা জওয়ানদের গায়ে আসল গুলি লাগে বলে তাঁদের মৃত্যু হয়।’

উরি হামলার প্রত্যাঘাতে ভারতের সার্জিকাল অ্যাটাকের পর পাকিস্তানী কলাকুশলীদের বলিউডের কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়। তারপরই  সালমান খান পাক শিল্পীদের পাশে দাঁড়িয়েছিলেন। ইতিমধ্যেই বেশ কয়েকজন পাক শিল্পী দেশে ফিরে গিয়েছেন।
বলিউডে কাজ করা জনপ্রিয় পাকিস্তানি শিল্পীদের মধ্যে রয়েছেন অভিনয় শিল্পী আলী জাফর, ফাওয়াদ খান, মাহিরা খান ও সংগীতশিল্পী রাহাত ফতেহ আলী খানের মতো তারকারা।

যোগাযোগ

Editor:Sahadul Suhed, News Editor:Loukman Hossain E-mail: news.spainbangla@gmail.com